প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ এ আবেদন করুন এবং পেয়ে যান ঘর তৈরির জন্য ১ লাখ ২০ হাজার টাকা।

কেন্দ্রীয় সরকারের তরফে ভারতে সাধারণ জনগণের জন্য কার্যকরী জনকল্যাণমূলক প্রকল্প এবং যোজনাগুলির মধ্যে অন্যতম উল্লেখযোগ্য একটি যোজনা হল প্রধানমন্ত্রী আবাস যোজনা। আর আজ আমরা প্রধানমন্ত্রী আবাস যোজনা সম্পর্কে আলোচনা করতে চলেছি।

গ্রামীণ আবাস যোজনা কি?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগে সমগ্র দেশের গৃহহীন জনসাধারণকে পাকা বাড়ি প্রদানের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী আবাস যোজনা কার্যকর করা হয়েছিল। এর পরবর্তীতে ভারতের বিভিন্ন গ্রামাঞ্চল এবং শহরের বসবাসকারী সাধারণ জনগণের আবেদনের সুবিধার্থে এই যোজনাটিকে ২ টি ভাগে ভাগ করা হয়, আর এই ২ টি বিভাগ হল প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ) এবং প্রধানমন্ত্রী আবাস যোজনা (শহর)। তবে প্রধানমন্ত্রী আবাস যোজনা শহরের তুলনায় সমগ্র ভারতের বিভিন্ন প্রত্যন্ত গ্রামাঞ্চলের সাধারণ মানুষের মধ্যে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ অত্যধিক জনপ্রিয়তা লাভ করেছে। কিছু সরকারের তরফে প্রকাশিত তথ্য অনুসারে, ২০২২ সালের মধ্যে সমগ্র ভারত জুড়ে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ -এর মাধ্যমে ২ কোটি পাকা বাড়ির নির্মাণ করা হয়েছে।

কারা প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ এর আওতায় আবেদন জানাতে পারবেন:-

১. ভারতের বিভিন্ন প্রত্যন্ত গ্রামাঞ্চলে বসবাসকারী যে সমস্ত নাগরিকদের নিজস্ব কোন বাড়ি নেই অথবা ছাউনি ছাড়া বাড়ি রয়েছে তারা এই যোজনার আওতায় পাকা বাড়ি নির্মাণের অনুদানের জন্য আবেদন জানাতে পারবেন।
২. যে সমস্ত ব্যক্তিরা ভিক্ষাবৃত্তি করে নিজেদের জীবনযাপন করেন তারা এই যোজনার আওতায় নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন।
৩. কেন্দ্রীয় সরকারের তরফে প্রকাশিত তথ্যে আরও জানানো হয়েছে যে, ম্যানুয়াল স্ক্যাভেঞ্জার এবং আদিম উপজাতি গোষ্ঠীভুক্ত সাধারণ জনগণও এই যোজনার আওতায় নিজের নাম নথিভুক্ত করতে পারবেন।।
৪. এছাড়া আইনত মুক্তিপ্রাপ্ত বন্ডেড লেবাররাও এই যোজনার মাধ্যমে ঘর তৈরির অনুমোদন এবং অনুদানের জন্য আবেদন জানাতে পারবেন।
৫. কেন্দ্র সরকারের প্রকাশিত তথ্যে আরও জানানো হয়েছে যে, যে সমস্ত পরিবারে ১৬ থেকে ৫৯ বছর বয়সী কোনো প্রাপ্তবয়স্ক নাগরিক নেই তারাও এই যোজনার আওতায় আবেদন জানাতে পারবে। এছাড়াও যে সমস্ত পরিবারগুলির প্রধান একজন মহিলা অর্থাৎ যে সমস্ত পরিবারে ১৬ থেকে ৫৯ বছর বয়সী কোনো পুরুষ নেই তারা এই যোজনার আওতায় বাড়ি তৈরির অনুদানের জন্য আবেদন জানাতে পারবেন।
৬. এছাড়াও যে সমস্ত পরিবারে ২৫ বছরের বেশি বয়সী কোনো পড়ালেখা জানা ব্যক্তি নেই অর্থাৎ যে পরিবারের সমস্ত সদস্যই নিরক্ষর তারা এই যোজনার আওতায় আবেদন জানাতে পারবেন।
৭. যে সমস্ত পরিবারের একজন সদস্য অথবা সকল সদস্যই বিশেষভাবে সক্ষম তারা প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ -এর আওতায় নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন।

আরও পড়ুন:- গর্ভবতী মহিলাদের জন্য নতুন প্রকল্প কার্যকর করা হলো কেন্দ্রীয় সরকারের তরফে, পাওয়া যাবে ১৪০০ টাকার অনুদান।

অনুদান:-

প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ -এর আওতায় গৃহহীন ব্যক্তিদের ১,২০,০০০ টাকার অনুদান দেওয়া হয়ে থাকে।

এই যোজনার আওতায় নিজের নাম নথিভুক্ত করবেন কিভাবে?

প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ -এর আওতায় নিজের নাম নথিভুক্ত করার ক্ষেত্রে আপনাকে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ -এর অফিসিয়াল ওয়েবসাইট https://pmayg.nic.in/ -এ পৌঁছে যেতে হবে। এরপর এই ওয়েবসাইটের হোম পেইজের মেনু অপশনের আওতাধীন Awaassoft অপশনে ক্লিক করুন এবং আপনার সামনে যে সমস্ত অপশনগুলি আসবে তার মধ্যে থেকে Data Entry অপশনটি নির্বাচন করে নিন। পরবর্তীতে আপনার সামনে যে নতুন পেজটি আসবে তাতে থাকা অপশনগুলির মধ্যে থেকে আপনাকে MIS DATA ENTRY অপশনের আওতাধীন Login অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার সামনে যে ফ্ল্যাশ মেসেজটি আসবে তাতে থাকা New Server অপশনে ক্লিক করুন। তারপর আপনার সামনে যে নতুন পেজটি আসবে তাতে আপনাকে আপনার Username, Password এবং অর্থবর্ষ সঠিকভাবে নির্বাচন করে নিয়ে লগইনের প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। পরবর্তীতে আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনাকে আপনার নাম, পিতার নাম, মোবাইল নম্বর, ইমেল এড্রেস, আধার নম্বর, প্রতিবন্ধকতা রয়েছে কিনা, আপনার ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, আইএফসি কোড, ব্যাংকের ব্রাঞ্চের নাম, ব্যাংকের নাম সহ ফর্মে উল্লিখিত অন্যান্য তথ্যগুলি সঠিকভাবে পূরণ করতে হবে। সবশেষে Submit অপশনে ক্লিক করে ফর্মটি সাবমিট করার মাধ্যমে আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।

pradhan-mantri-awas-yojana-gramin

তবে এক্ষেত্রে আবেদনের জন্য প্রয়োজনীয় ইউজার আইডি এবং পাসওয়ার্ড আপনি আপনার পঞ্চায়েত অফিস কিংবা ভিডিও অফিস থেকে পেয়ে যাবেন। সুতরাং প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ -এর আওতায় আবেদনের ক্ষেত্রে আপনাকে আপনার এলাকার পঞ্চায়েত অফিস অথবা বিডিও অফিসের কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে হবে এবং উক্ত অফিসের কর্তৃপক্ষের সাহায্যে আপনি প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ -এর আওতায় আবেদন জানাতে পারবেন।

আবেদনের ক্ষেত্রে কি কি নথি প্রয়োজন হবে?

১. আবেদনকারী ব্যক্তির আধার কার্ডের কপি।
২. জব কার্ড।
৩. ব্যাংক অ্যাকাউন্টের ডিটেইলস।
৪. আবেদনকারীর কোন পাকা বাড়ি নেই তার প্রমাণ পত্র।
৫. SBM নম্বর।

Leave a Comment