আবেদন করুন আব্দুল কালাম স্কলারশিপে এবং পেয়ে যান ২০,০০০ টাকার অনুদান।

সমগ্র ভারত তথা পশ্চিমবঙ্গের বহু সংখ্যক ছাত্র-ছাত্রী দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ হওয়ার পর তাদের পরিবারের আর্থিক সমস্যার কারণে উচ্চশিক্ষায় শিক্ষিত হতে পারেন না। এমনকি অনেককেই দেখা যায় বিভিন্ন প্রফেশনাল কোর্সের আওতায় শিক্ষা গ্রহণে আগ্রহী হলেও শিক্ষার্থীরা পরবর্তীতে প্রয়োজনীয় খরচের কথা ভেবে বারংবার পিছুপা হন। আর তাই সমগ্র পশ্চিমবঙ্গ তথা সারা ভারতের ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেলের মত প্রফেশনাল কোর্সের আওতাধীন ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদান প্রদানের খাতিরে এবং ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে উৎসাহ প্রদানের জন্য আব্দুল কালাম স্কলারশিপ নামক এক বিশেষ স্কলারশিপ লঞ্চ করা হয়েছে।

আব্দুল কালাম স্কলারশিপ -এর আওতায় আবেদনের ক্ষেত্রে আবশ্যক যোগ্যতা কি কি:-

১. শুধুমাত্র ভারতীয় ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের আওতায় আবেদন জানাতে পারবেন। অর্থাৎ এই স্কলারশিপের আওতায় আবেদনের ক্ষেত্রে একজন ছাত্র অথবা ছাত্রীকে ভারতের স্থায়ী বাসিন্দা হতে হবে।
২. যে সমস্ত ছাত্র-ছাত্রীরা ন্যাশনাল লেভেল অথবা স্টেট লেভেলের মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং এন্ট্রান্স পরীক্ষাগুলির জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্যই এই বিশেষ স্কলারশিপটি কার্যকর করা হয়েছে।
৩. আব্দুল কালাম স্কলারশিপের আওতায় আবেদনের ক্ষেত্রে একজন ছাত্র অথবা ছাত্রীকে উচ্চমাধ্যমিকে কিংবা দ্বাদশ শ্রেণির ফাইনাল পরীক্ষায় ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর পেতে হবে, নতুবা তারা এই স্কলারশিপের আওতায় আবেদন জানাতে পারবেন না।
৪. যে সমস্ত ছাত্র-ছাত্রীদের পরিবারের বাৎসরিক আয় ৩ লক্ষ টাকা বা তার তুলনায় কম তারাই কেবলমাত্র এই স্কলারশিপের আওতায় আবেদনের ক্ষেত্রে যোগ্য বলে বিবেচিত হবেন।

অনুদানের পরিমাণ:-

ডক্টর আব্দুল কালাম স্কলারশিপ -এর আওতাধীন ছাত্র-ছাত্রীদের ২০ হাজার টাকার আর্থিক অনুবাদ দেওয়া হয়ে থাকে।

আবেদনের প্রক্রিয়া:-

আব্দুল কালাম স্কলারশিপের জন্য আবেদনের ক্ষেত্রে আপনি শুধুমাত্র অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। এর জন্য আপনাকে প্রথমেই পৌঁছে যেতে হবে BUDDY4STUDY -এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.buddy4study.com/page/dr-abdul-kalam-scholarship-for-medical-engineering-aspirants?ref=AllScholarship -এ। এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনি ডক্টর আব্দুল কালাম স্কলারশিপ ফর মেডিক্যাল / ইঞ্জিনিয়ারিং অ্যাস্পিরান্টস সম্পর্কিত সমস্ত প্রকার তথ্য দেখতে পাবেন। এই সমস্ত তথ্য সঠিকভাবে পড়ে নিয়ে পেজটির একেবারে নিচের দিকে থাকা APPLY NOW অপশনে ক্লিক করুন এবং ইমেইল এড্রেস কিংবা গুগল অ্যাকাউন্ট -এর মাধ্যমে Registration -এর প্রক্রিয়াটি সম্পন্ন করুন। রেজিস্ট্রেশন -এর প্রক্রিয়াটি সম্পন্ন হলে আপনার রেজিস্ট্রেশন আইডির মাধ্যমে Login -এর প্রক্রিয়াটি সম্পন্ন করুন। লগইনের প্রক্রিয়াটি সম্পন্ন হলেই আপনার সামনে আব্দুল কালাম স্কলারশিপের আওতায় আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্মটি চলে আসবে।

এই ফর্মে আপনি আপনার নাম, আপনার পিতার নাম, আপনার শিক্ষাগত যোগ্যতা, আপনার রাজ্য, জেলা, ব্লক, পুলিশ স্টেশন, পিন কোড, মোবাইল নম্বর, আধার নম্বর, আপনার পরিবারের আয় সংক্রান্ত সমস্ত তথ্য, আপনার ব্যাংক একাউন্টের নম্বর, ব্যাংকের নাম, ব্রাঞ্চের নাম, আইএফএসসি কোড, ই-মেইল এড্রেস সহ উল্লেখিত অন্যান্য তথ্যগুলি সঠিকভাবে পূরণ করে নিন। এরপর ফর্মে উল্লেখিত সমস্ত নথিগুলি সঠিকভাবে আপলোড করুন। সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করার পর সমস্ত নথি আপলোড করা হলে উক্ত পেজের নিচে থাকা Terms and Conditions গুলিকে Accept করুন এবং Preview অপশনে ক্লিক করুন। সমস্ত তথ্য এবং ডকুমেন্ট সঠিকভাবে প্রদান করা হলে SUBMIT অপশনে ক্লিক করার মাধ্যমে আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন করুন।

আরও পড়ুন:- প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনায় ৪৩৬ টাকা বিনিয়োগ করে পান ২ লাখ টাকা

আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথি:-

১. আবেদনকারী ছাত্র ও ছাত্রীর ফটো আইডেন্টিটি প্রুফ (আধার কার্ড/ ভোটার কার্ড)।
২. আবেদনকারীর স্থায়ী ঠিকানার প্রমাণপত্র।
৩. আবেদনকারী শিক্ষার্থীর ব্যাংক একাউন্টের সমস্ত তথ্য।
৪. আবেদনকারীর উচ্চমাধ্যমিক বা দ্বাদশ শ্রেণীর ফাইনাল পরীক্ষার মার্কশিট।
৫. পরিবারের বাৎসরিক আয়ের সার্টিফিকেট।

নির্বাচনের প্রক্রিয়া:-

এই স্কলারশিপের আওতায় কারা অনুদান পাবেন তা নির্ধারণের জন্য ছাত্র-ছাত্রীদের উচ্চ মাধ্যমিক কিংবা দ্বাদশ শ্রেণীর ফাইনাল পরীক্ষার নম্বর এবং পরিবারের বাৎসরিক আয়ের ভিত্তিতে এক নির্দিষ্ট মেধা তালিকা তৈরি করা হয়ে থাকে। প্রথমে এই তালিকার আওতায় থাকা ছাত্র-ছাত্রীদের টেলিফোনের মাধ্যমে ইন্টারভিউ গ্রহণ করা হয়। যে সমস্ত ছাত্র-ছাত্রীরা এই টেলিফোন ইন্টারভিউতে উত্তীর্ণ হয়ে থাকেন তাদের সরাসরি ইন্টারভিউয়ের জন্য ডাকা হয়। যে সমস্ত ছাত্র-ছাত্রীরা এই তিনটি ধাপে উত্তীর্ণ হতে পারবেন তাদেরই আব্দুল কালাম স্কলারশিপ -এর অধীনে অনুদান দেওয়া হয়ে থাকে।

কত তারিখ পর্যন্ত এই স্কলারশিপের আওতায় আবেদন জানানো যাবে?

এখনো পর্যন্ত এই স্কলারশিপের আবেদনের সময়সীমা সংক্রান্ত কোনো প্রকার তথ্য প্রকাশ্যে আনা হয়নি। অর্থাৎ এখনো পর্যন্ত স্কলারশিপের আওতায় অনুদানের জন্য আবেদনের প্রক্রিয়া শুরু করা হয়নি। তবে বিভিন্ন রিপোর্টে প্রকাশিত তথ্য অনুসারে আগত নভেম্বর মাসের পূর্বেই এই স্কলারশিপের আওতায় আবেদন জানানোর প্রক্রিয়া কার্যকর করা হবে।