UPI transaction বন্ধ! মাথায় হাত ব্যবহারকারীদের, নতুন নিয়ম কি হল?

আপনি কি UPI এর মাধ্যমে ট্রানজাকশন (UPI transaction) করে থাকেন? আপনার ফোনে কি গুগল পে (Google pay) আর ফোন‌ পে (PhonePe) -এর মত অ্যাপগুলি রয়েছে? তাহলে আজকের প্রতিবেদনটি আপনার জন্য। সরকার এবার নতুন নিয়ম আনতে চলেছে। এই নিয়ম কার্যকর হলে প্রায় ৪ ঘন্টা লেগে যাবে অনলাইনে টাকা লেনদেন করতে। জেনে নিন বিস্তারিত।

UPI transaction বন্ধ!

গত কয়েক বছরে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (Unified Payment Interface) অর্থাৎ ইউপিআই (UPI) বেশ জনপ্রিয়তা লাভ করেছে। এতদিন আপনারা যেভাবে গুগল পে (Google pay) আর ফোন পে (PhonePe) ব্যবহার করে এসেছেন এবার থেকে আর সেইভাবে ব্যবহার করা যাবে না। কিছুটা পরিবর্তন আসতে চলেছে এই পদ্ধতিতে। ইউপিআই (UPI) যেমন মানুষের জীবন সহজ করেছে ঠিক তেমনভাবেই এনেছে জটিলতা।

সাম্প্রতিক সময়ে ইউপিআই (UPI transaction) প্লাটফর্ম ব্যবহার করে দেশে যে হারে প্রতারণা হয়ে চলেছে তাতে লাগাম লাগাতেই এই নতুন নিয়ম আনতে চলেছে সরকার। আপনাদের কি মনে হয় এই নিয়ম সঠিক? কেন্দ্র সরকারের তরফ থেকে এবার এই পদক্ষেপ নেওয়া হবে। সূত্র মারফত জানা যাচ্ছে, আগে যেকোনো টাকাই ইউপিআই লেনদেনের ক্ষেত্রে সেকেন্ডের মধ্যে অপর ব্যক্তির কাছে চলে যেত।

Madhyamik exam 2024 নিয়ে বড় পদক্ষেপ নিল পর্ষদ, মানতে হবে একাধিক নিয়ম, দেখুন।

এবার থেকে তা আর হবে না। দুই ব্যক্তির মাঝে প্রথম ট্রানজেকশনের (UPI transaction) টাইম ফ্রেম কিছুটা বাড়ানো হবে বলে জানা যাচ্ছে। মানে ধরুন, আপনি যদি প্রথমবার কাউকে টাকা পাঠান বা প্রথমবার আপনাকে কেউ টাকা পাঠায় তাহলে সেই টাকা লেনদেন হতে প্রায় ৪ ঘন্টা সময় লেগে যাবে। কিন্তু এর আগেও যদি আপনি একই একাউন্টে টাকা পাঠিয়ে থাকেন বা আপনার একাউন্টে আগেও ওই নম্বর থেকে টাকা এসে থাকে সেক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না।

কেবলমাত্র প্রথমবার লেনদেনের ক্ষেত্রেই এই নিয়ম কার্যকরী হবে। এই নিয়ম কার্যকর হলে ইউপিআই লেনদেনের ক্ষেত্রে যে প্রতারণা শুরু হয়েছে তা অনেকটাই হ্রাস করা যাবে। তবে লেনদেনের পরিমাণ হতে হবে ২ হাজার টাকার বেশি। তবেই লেনদেন করতে সময় লাগবে ৪ ঘন্টা। ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে এই নিয়ম কিছুটা জটিলতা সৃষ্টি করতে পারে।

সরকারি কর্মকর্তাদের মতে ইউপিআই (UPI transaction) এর মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে টাইম ফ্রেম এর এই নতুন নিয়ম কার্যকর করার আগে সাইবার নিরাপত্তার দিকে নজর দিতে হবে। আগে সেগুলির সমাধান করা হলে তবে এই নিয়মের লাভ হবে। যে কোন ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রেই এই পরিকল্পনা আগামী দিনে কার্যকর হতে পারে। যেমন – ইউনিফাইড পেমেন্টস্ ইন্টারফেস, ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস ও রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট।

1st ডিসেম্বের থেকে নিষ্ক্রিয় হতে চলেছে সবার গুগল একাউন্ট! Gmail Youtube, Facebook, Instagram কিছু চলবে না।

এছাড়াও প্রথমবার ইউপিআই একাউন্ট ব্যবহার করলে প্রথম ২৪ ঘণ্টার মধ্যে ব্যবহারকারী কেবলমাত্র ৫ হাজার টাকা পাঠাতে পারেন। এই নিয়ম হয়তো অনেকেই জানেন না। প্রথমবার ব্যবহারকারীরা অবশ্যই ইউপিআই পেমেন্টের অ্যাপগুলির সমস্ত নিয়ম জেনে নেবেন।

Leave a Comment