Madhyamik Exam Rules – 10 জানুয়ারির মধ্যে করতে হবে এই কাজ, না হলে বসা যাবে না মাধ্যমিকে! কড়া নির্দেশিকা দিল পর্ষদ।

মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Exam Rules) আগেই কড়া নির্দেশিকা জারি করলো মধ্যশিক্ষা পর্ষদ। বর্ধিত সময়ের মধ্যে রেজিস্ট্রেশন না করলে বসা যাবে না পরীক্ষায়। রাজ্যের স্কুল গুলির প্রধান শিক্ষক শিক্ষিকাদের এই মর্মে নির্দেশিকা জারি করেছে পর্ষদ। যেখানে বলা হয়েছে, যে সমস্ত পড়ুয়াদের অ্যাডমিট কার্ডের জন্য রেজিস্ট্রেশন বাকি রয়েছে, তাদেরকে অবিলম্বে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। আগামী ১০ই জানুয়ারির মধ্যে এই কাজটি না করলে বসা যাবে না মাধ্যমিক পরীক্ষায়।

Madhyamik Exam Rules Should Follow.

কবে থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা?
রাজ্য জুড়ে আগামী ২রা ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। এই পরীক্ষা শেষ হবে আগামী ১২ই ফেব্রুয়ারী। পরীক্ষা হাতে গোনা মাত্র আর কয়েকটি দিন বাকি। পরীক্ষার্থীরা জীবনের প্রথম বড় পরীক্ষায় বসার আগে জোর কদমে প্রস্তুতি চালিয়ে যাচ্ছে। সূত্র মারফত খবর এ বছর ১২ লক্ষের বেশি পড়ুয়া মাধ্যমিক পরীক্ষায় বসতে চলেছে।

এ বছরের পরীক্ষা নিয়ে প্রথম থেকেই কড়া পদক্ষেপ নিচ্ছে পর্ষদ (West Bengal Board Of Secondary Education)। যাতে খুবই নিরাপদ ও সুষ্ঠ ভাবে পরীক্ষা সম্পন্ন করা যায়। এখনো রেজিস্ট্রেশন করেনি অনেক পড়ুয়া পরীক্ষা হাতে গোনা কয়েকটি দিন বাকি হলেও, এখনো বহু পড়ুয়া অ্যাডমিট কার্ডের জন্য নাম নথিভুক্ত করেনি। আর এ কাজটি না করলে ওই পড়ুয়া কোনো ভাবেই অ্যাডমিট কার্ড পাবেন না।

ফলত অ্যাডমিট কার্ড ছাড়া মাধ্যমিকে বসা কার্যত অসম্ভব। তাই আরো একবার বাকি পড়ুয়াদের রেজিস্ট্রেশনের সুযোগ দিল পর্ষদ। এর আগে রেজিস্ট্রেশন করার শেষ সময় ছিল ৩১ শে ডিসেম্বর ‘২৩। শেষ সীমা পেরিয়ে গেলেও, বহু স্কুলের অনেক পড়ুয়া এখনো রেজিস্ট্রেশন করে উঠতে না পারায় এই সময় সীমা ১০ই জানুয়ারি ‘২৪ পর্যন্ত বাড়িয়েছে পর্ষদ। (Madhyamik Exam Rules)

রাজ্যের 3 টি বড় সরকারি স্কলারশিপ মোটা অঙ্কের টাকা পেতে দ্রুত আবেদন করুন।

এই সময়ের মধ্যে কোনো পড়ুয়া অ্যাডমিট কার্ডের (Madhyamik admit Card) জন্য নাম নতিভুক্ত না করলে, কোনো ভাবেই মাধ্যমিক পরীক্ষায় বসতে পারবেন না ওই ছাত্র, এমননটাই জানিয়েছেন পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। তিনি পড়ুয়াদের রেজিস্ট্রেশন না করার পিছনে স্কুল গুলির উদাসীনতাকে দায়ী করেছেন।

তিনি বলেছেন যে, ‘উদাসীনতা ও গাফিলতির কারণে নির্দিষ্ট সময়ের মধ্যে অনেক স্কুল মাধ্যমিক পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারেনি।’ যদিও স্কুল গুলির প্রতি পর্ষদের এই অভিযোগ মেনে নেয়নি অনেক স্কুলের প্রধান শিক্ষক শিক্ষিকাগণ। তারা বলেন যে, রেজিস্ট্রেশন করার বিষয়ে একাধিক বার ছাত্র-ছাত্রীদের বিজ্ঞপ্তি দেওয়া হলেও, তারা এ কাজটি করেনি। (Madhyamik Exam Rules)

ডেড লাইন পেরিয়ে যাওয়ার পর, সে সব পড়ুয়া রেজিস্ট্রেশন করার আবেদন করে। যার ফলে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। যাইহোক, আগামী ২২ তারিখ থেকে মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়া শুরু করবে পর্ষদ। এদিন বোর্ডের ক্যাম্প থেকে প্রত্যেক স্কুলের প্রধান শিক্ষক শিক্ষিকাগণ অ্যাডমিট কার্ড সংগ্রহ করবেন এবং তারপর স্কুল থেকে ছাত্র-ছাত্রীদের কাছে অ্যাডমিট কার্ড পৌঁছে দেবেন।

শুরু হলো জয়েন্ট পরীক্ষার ফর্ম ফিলাপ! কিভাবে আবেদন করবেন জেনে নিন?

তবে এদিন প্রধান শিক্ষক শিক্ষিকাদের ১০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্প পেপারে মুচলেকা জমা দিয়ে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে হবে বোর্ডের ক্যাম্প থেকে। এ বছর যারা দশম শ্রেণীতে উঠলেন, তারা সকলে পর্ষদে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছে এই মর্মে এই মুছলেখা পত্রটি জমা দিতে হবে। না হলে এ বছরের অ্যাডমিট কার্ড পাওয়া যাবে না। (Madhyamik Exam Rules)

Leave a Comment